ডাই কাস্টিং ডাই ড্যামেজ এর কারণ

- 2022-08-10-

ডাই ঢালাই উৎপাদনে, ছাঁচের ক্ষতির সাধারণ রূপগুলি হল ফাটল এবং ফাটল। স্ট্রেস ডাই ড্যামেজের প্রধান কারণ। তাপীয়, যান্ত্রিক, রাসায়নিক এবং কর্মক্ষম প্রভাব যান্ত্রিক চাপ এবং তাপীয় চাপ সহ চাপের সমস্ত উত্স। মানসিক চাপ তৈরি হয়:



ï¼1ï¼ ছাঁচ প্রক্রিয়াকরণ এবং উত্পাদন প্রক্রিয়ার মধ্যে



1. ফাঁকা forging গুণমান সমস্যা. কিছু ছাঁচে মাত্র কয়েকশ টুকরা তৈরি হওয়ার পরে ফাটল দেখা দেয় এবং ফাটলগুলি দ্রুত বিকাশ লাভ করে। এটা সম্ভব যে ফোর্জিংয়ের সময় শুধুমাত্র বাহ্যিক মাত্রাগুলি বিবেচনায় নেওয়া হয়, যখন স্টিলের মধ্যে ডেনড্রাইটিক ক্রিস্টাল, মিশ্র কার্বাইড, সংকোচন গহ্বর এবং বুদবুদগুলির মতো আলগা ত্রুটিগুলি প্রক্রিয়াকরণ পদ্ধতিতে প্রসারিত এবং দীর্ঘায়িত হয় যাতে একটি স্ট্রিমলাইন তৈরি করা হয় পরবর্তী quenching বিকৃতি, ক্র্যাকিং, embrittlement এবং ব্যবহারের সময় ব্যর্থতার প্রবণতা উপর মহান প্রভাব.



2. চূড়ান্ত প্রক্রিয়াকরণের সময় উত্পন্ন কাটিং স্ট্রেস যেমন বাঁক, মিলিং এবং প্ল্যানিং মধ্যবর্তী অ্যানিলিংয়ের মাধ্যমে প্রাপ্ত করা যেতে পারে।



3. নিভে যাওয়া ইস্পাত নাকাল করার সময় গ্রাইন্ডিং স্ট্রেস তৈরি হয়, এবং গ্রাইন্ডিংয়ের সময় ঘর্ষণ তাপ তৈরি হয়, যার ফলে স্তর নরম হয় এবং ডিকারবুরাইজেশন স্তর হয়, যা তাপীয় ক্লান্তি শক্তি হ্রাস করে এবং সহজেই গরম ফাটল এবং প্রাথমিক ফাটল সৃষ্টি করে। গ্রাইন্ডিং শেষ করার পর, H13 ইস্পাতকে 510-570 â তে গরম করা যায় এবং স্ট্রেস অ্যানিলিংয়ের জন্য প্রতি 25 মিমি এক ঘন্টা ধরে রাখা যায়।



4. বৈদ্যুতিক ডিসচার্জ মেশিনিং চাপ তৈরি করে। ছাঁচের পৃষ্ঠে বৈদ্যুতিক উপাদান এবং অস্তরক উপাদান সমৃদ্ধ সাদা এবং উজ্জ্বল স্তরের একটি স্তর তৈরি হয়, যা শক্ত এবং ভঙ্গুর। এই স্তর নিজেই ফাটল এবং চাপ থাকবে। EDM-এর সময়, সাদা উজ্জ্বল স্তরকে সর্বনিম্ন কমাতে উচ্চ ফ্রিকোয়েন্সি গ্রহণ করা হবে এবং এটি অপসারণের জন্য পলিশিং পদ্ধতি ব্যবহার করা হবে এবং টেম্পারিং চিকিত্সা করা হবে। টেম্পারিং টেম্পারিং তাপমাত্রায় বাহিত হবে।



ï¼2ï¼ ছাঁচ প্রক্রিয়াকরণের সময়



অনুপযুক্ত তাপ চিকিত্সা ছাঁচ ক্র্যাকিং এবং অকাল স্ক্র্যাপিং হতে পারে. বিশেষ করে, সারফেস ক্র্যাকিং এবং ক্র্যাকিং হাজার হাজার ডাই কাস্টিং টাইমের পরে ঘটবে যদি শুধুমাত্র quenching এবং tempering গৃহীত হয়, এবং তারপর পৃষ্ঠ নাইট্রাইডিং প্রক্রিয়া বাহিত হয়। ইস্পাত নিভানোর সময় যে স্ট্রেস তৈরি হয় তা শীতল করার সময় তাপীয় চাপের সুপারপজিশন এবং ফেজ ট্রান্সফর্মেশনের সময় কাঠামোগত চাপের ফলাফল। নিভানোর স্ট্রেস হল বিকৃতি এবং ক্র্যাকিংয়ের কারণ এবং টেম্পারিং দ্বারা স্ট্রেস তৈরি হয়।



ï¼3ï¼ ডাই ঢালাই উত্পাদন প্রক্রিয়ার মধ্যে



যে তাপমাত্রায় ছাঁচটি উৎপাদনের আগে গরম করা উচিত। অন্যথায়, যখন উচ্চ-তাপমাত্রার ধাতব তরল ভরা হয়, তখন এটি ঠান্ডা তৈরি করবে, যা ছাঁচের ভিতরের এবং বাইরের স্তরগুলির তাপমাত্রা গ্রেডিয়েন্টকে বাড়িয়ে তুলবে, তাপীয় চাপ তৈরি করবে এবং ছাঁচের পৃষ্ঠকে ফাটল বা এমনকি ফাটল তৈরি করবে। উৎপাদন প্রক্রিয়ায়, ছাঁচের তাপমাত্রা বাড়তে থাকে। যখন ছাঁচের তাপমাত্রা অতিরিক্ত গরম হয়, তখন ডাই স্টিকিং তৈরি করা সহজ হয় এবং চলমান অংশগুলি ব্যর্থ হয়, ফলে ডাই পৃষ্ঠের ক্ষতি হয়। এর পরিসরের মধ্যে ছাঁচের কাজের তাপমাত্রা রাখতে একটি শীতল তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যবস্থা সেট করা হবে।