শীট মেটাল স্ট্যাম্পিং প্রক্রিয়ার ভূমিকা

- 2022-04-28-

1ã শীট মেটাল প্রক্রিয়াকরণের সংজ্ঞা

শীট মেটাল প্রসেসিং হল এক ধরনের মেটাল প্রসেসিং প্রযুক্তি। সাধারণত, কিছু ধাতব শীট হাত দিয়ে চাপা হয় বা কাঙ্খিত আকার এবং আকার তৈরি করতে প্লাস্টিকের বিকৃতি তৈরি করে এবং আরও জটিল অংশগুলি ঢালাই বা অল্প পরিমাণ মেশিনিং দ্বারা গঠিত হতে পারে। এটি প্রধানত শীট মেটাল কাটিং এবং রিভেটিং নামে পরিচিত, যার জন্য শীট মেটাল প্রক্রিয়াকরণের নির্দিষ্ট জ্ঞান প্রয়োজন, যেমন কাটিং এবং রিভেটিং। শীট মেটাল অংশগুলি হল শীট মেটাল অংশ, যা স্ট্যাম্পিং, নমন, প্রসারিত এবং অন্যান্য উপায়ে প্রক্রিয়া করা যেতে পারে। উদাহরণস্বরূপ, গাড়ির বাইরের লোহার খোল হল শীট মেটাল অংশ। শীট মেটাল প্রক্রিয়ার সাথে সম্পর্কিত ধাতু প্রক্রিয়াকরণ প্রক্রিয়াগুলির মধ্যে রয়েছে ঢালাই, ফোরজিং, মেশিনিং, ইত্যাদি এবং এর পণ্যগুলির ধাতব বেধ সাধারণত অসামঞ্জস্যপূর্ণ।

2ã শীট মেটাল প্রক্রিয়া শ্রেণীবিভাগ

â  ম্যানুয়াল শীট মেটাল

শুধুমাত্র তুলনামূলকভাবে সহজ সরঞ্জাম ব্যবহার করা হয়, এবং কাজ অধিকাংশ হাতে সম্পন্ন করা হয়. এটি মূলত অটোমোবাইল মেরামত, শিল্প, বিজ্ঞাপন ইত্যাদি ক্ষেত্রে কেন্দ্রীভূত

â¡ স্ট্যাম্পিং শিট মেটাল

প্রচলিত বা বিশেষ স্ট্যাম্পিং সরঞ্জামের শক্তির সাহায্যে, ধাতব প্লেটটি সরাসরি ডাই-এ বিকৃতি শক্তি দ্বারা বিকৃত হয়, যাতে নির্দিষ্ট আকার এবং স্পেসিফিকেশন সহ ধাতব প্লেট পণ্যগুলির উত্পাদন প্রযুক্তি প্রাপ্ত করা যায়। এটি শুধুমাত্র একক বৈচিত্র্য, বড় আউটপুট, ছোট কাঠামো এবং অপেক্ষাকৃত স্থিতিশীল পণ্যগুলির সাথে পণ্যের প্রকারের জন্য প্রযোজ্য

⢠এনসি শিট মেটাল

সংখ্যাসূচক নিয়ন্ত্রণ প্রযুক্তি এবং সরঞ্জাম ব্যবহার করে ধাতব প্লেটের ব্যাপক ঠান্ডা বিকৃতি প্রক্রিয়াকরণ, প্রধানত পাঞ্চিং, কাটা, ভাঁজ, ঢালাই, রিভেটিং, পৃষ্ঠ চিকিত্সা এবং অন্যান্য প্রক্রিয়া সহ। এটি ছোট ব্যাচ, অনেক বৈচিত্র্য এবং বড় আকারের পণ্যগুলির জন্য উপযুক্ত

3ã শীট মেটাল স্ট্যাম্পিং প্রক্রিয়ার বৈশিষ্ট্য

â  চাপা পণ্যগুলির গুণমান ভাল, যেমন মসৃণ পৃষ্ঠ, উচ্চ নির্ভুলতা, আপেক্ষিক স্থিতিশীলতা এবং ভাল বিনিময়যোগ্যতা; হালকা ওজন, ভাল অনমনীয়তা এবং উচ্চ শক্তি; স্ট্যাম্পিং প্রক্রিয়া এমন ওয়ার্কপিসগুলিকেও প্রক্রিয়া করতে পারে যা অন্যান্য প্রক্রিয়াকরণ পদ্ধতি দ্বারা প্রক্রিয়া করা কঠিন, যেমন পাতলা শেল অংশ, ফ্ল্যাঞ্জিং সহ ওয়ার্কপিস, অন্ডুলেশন, স্টিফেনার ইত্যাদি। কোল্ড স্ট্যাম্পিং অংশগুলির মাত্রিক নির্ভুলতা ডাই দ্বারা নিশ্চিত করা হয়, তাই মাত্রা স্থিতিশীল এবং বিনিময়যোগ্যতা ভাল

â¡ স্ট্যাম্পিং পণ্যগুলির উচ্চ উপাদান ব্যবহার এবং ওয়ার্কপিসের কম উপাদান খরচ সহ অল্প পরিমাণে কাটার প্রয়োজন হয় না বা প্রয়োজন হয় না।

উচ্চ উত্পাদন দক্ষতা, সহজ অপারেশন, যান্ত্রিকীকরণ এবং অটোমেশন উপলব্ধি করা সহজ। উন্নত উত্পাদন লাইনের সাথে সজ্জিত, এটি কম শ্রমের তীব্রতার সাথে খাওয়ানো, স্ট্যাম্পিং, অংশ গ্রহণ এবং বর্জ্য অপসারণের সম্পূর্ণ-স্বয়ংক্রিয় যান্ত্রিক অপারেশন উপলব্ধি করতে পারে।

⣠প্রেস প্রক্রিয়াকরণে ব্যবহৃত ডাই সাধারণত জটিল গঠন, দীর্ঘ উৎপাদন চক্র এবং উচ্চ খরচ থাকে। অতএব, স্ট্যাম্পিং প্রক্রিয়া বেশিরভাগ ব্যাচ এবং ভর উৎপাদনের জন্য ব্যবহৃত হয়, এবং একক টুকরা এবং ছোট ব্যাচ উত্পাদন সীমিত।

4ã শীট মেটাল উপাদানের ধরন

â  সাধারণ কোল্ড রোলড শীট SPCC

SPCC বলতে কোল্ড রোলিং মিল দ্বারা প্রয়োজনীয় পুরুত্ব সহ ইস্পাত কুণ্ডলী বা শীটে ক্রমাগত ঘূর্ণায়মানকে বোঝায়। SPCC এর পৃষ্ঠে কোন সুরক্ষা নেই, যা বাতাসের সংস্পর্শে এলে অক্সিডাইজ করা সহজ। বিশেষ করে আর্দ্র পরিবেশে, জারণ গতি ত্বরান্বিত হয় এবং গাঢ় লাল মরিচা দেখা দেয়। ব্যবহারের সময় পৃষ্ঠটি আঁকা, ইলেক্ট্রোপ্লেট করা বা অন্যথায় সুরক্ষিত করা উচিত।

â¡ গ্যালভানাইজড স্টিল শীট SECC

SECC-এর সাবস্ট্রেট হল একটি সাধারণ কোল্ড-রোল্ড স্টিলের কয়েল, যা ক্রমাগত ইলেক্ট্রো গ্যালভানাইজড প্রোডাকশন লাইনে ডিগ্রেসিং, পিকলিং, ইলেক্ট্রোপ্লেটিং এবং বিভিন্ন পোস্ট-ট্রিটমেন্ট প্রক্রিয়ার পরে একটি ইলেক্ট্রো গ্যালভানাইজড পণ্যে পরিণত হয়। SECC-এর শুধুমাত্র যান্ত্রিক বৈশিষ্ট্য এবং সাধারণ কোল্ড-ঘূর্ণিত ইস্পাত শীটগুলির অনুরূপ প্রক্রিয়াযোগ্যতাই নেই, তবে উচ্চতর জারা প্রতিরোধ ক্ষমতা এবং আলংকারিক চেহারাও রয়েছে। ইলেকট্রনিক পণ্য, গৃহস্থালী যন্ত্রপাতি এবং আসবাবপত্রের বাজারে এটির দুর্দান্ত প্রতিযোগিতা এবং প্রতিস্থাপনযোগ্যতা রয়েছে। উদাহরণস্বরূপ, কম্পিউটার চ্যাসিসে SECC ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

⢠হট ডিপ গ্যালভানাইজড স্টিল প্লেট SGCC

হট ডিপ গ্যালভানাইজড স্টিলের কয়েল বলতে হট-রোল্ড পিকলিং বা কোল্ড রোলিংয়ের পরে আধা-সমাপ্ত পণ্যগুলিকে বোঝায়, যেগুলি প্রায় 460 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গলিত জিঙ্ক বাথের সাথে ধুয়ে, অ্যানিল করা, নিমজ্জিত করা হয় এবং তারপরে দস্তা স্তর দিয়ে লেপা হয়, এবং তারপর quenched, টেম্পারড, সমতল এবং রাসায়নিকভাবে চিকিত্সা. SGCC উপাদান SECC উপাদানের চেয়ে কঠিন, দুর্বল নমনীয়তা (গভীর পাম্পিং ডিজাইন এড়ানো), ঘন দস্তা স্তর এবং দুর্বল ঝালাইযোগ্যতা সহ।

⣠স্টেইনলেস স্টীল SUS301

Cr (ক্রোমিয়াম) এর বিষয়বস্তু SUS304 এর থেকে কম এবং জারা প্রতিরোধ ক্ষমতা কম, তবে এটি ঠান্ডা প্রক্রিয়াকরণের পরে ভাল প্রসার্য শক্তি এবং কঠোরতা পেতে পারে এবং ভাল স্থিতিস্থাপকতা রয়েছে। এটি বেশিরভাগই শ্র্যাপনেল স্প্রিং এবং অ্যান্টি এমের জন্য ব্যবহৃত হয়।

⤠স্টেইনলেস স্টীল SUS304

সর্বাধিক ব্যবহৃত স্টেইনলেস স্টীলগুলির মধ্যে একটি, কারণ এতে Ni (নিকেল) রয়েছে, এটি Cr (ক্রোমিয়াম) ধারণকারী ইস্পাতের চেয়ে জারা প্রতিরোধ এবং তাপ প্রতিরোধে সমৃদ্ধ। এটির খুব ভাল যান্ত্রিক বৈশিষ্ট্য রয়েছে, কোনও তাপ চিকিত্সা শক্ত হওয়ার ঘটনা নেই এবং কোনও স্থিতিস্থাপকতা নেই।