ছাঁচ আনুষাঙ্গিক সাধারণ পলিশিং পদ্ধতি

- 2022-03-23-

ছাঁচের আনুষাঙ্গিক পালিশ করার জন্য 6 টি পদ্ধতি রয়েছে:

1. যান্ত্রিক মসৃণতা

যান্ত্রিক পলিশিং হল একটি পলিশিং পদ্ধতি যা উপাদান পৃষ্ঠের প্লাস্টিকের বিকৃতির কারণে মসৃণ করার পরে উত্তল অংশ কেটে এবং অপসারণের মাধ্যমে একটি মসৃণ পৃষ্ঠ প্রাপ্ত করা হয়। সাধারণত, অয়েলস্টোন স্ট্রিপ, উলের চাকা, স্যান্ডপেপার ইত্যাদি প্রধানত ম্যানুয়াল অপারেশনের জন্য ব্যবহৃত হয়। বিশেষ অংশগুলির জন্য যেমন সুইভেলের পৃষ্ঠ, টার্নটেবল এবং অন্যান্য সহায়ক সরঞ্জামগুলি ব্যবহার করা যেতে পারে। যদি পৃষ্ঠের গুণমানের প্রয়োজনীয়তা বেশি হয় তবে অতি নির্ভুলতা গ্রাইন্ডিং এবং পলিশিং পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

2. রাসায়নিক মসৃণতা

রাসায়নিক পলিশিং হল উপাদানের পৃষ্ঠের মাইক্রো উত্তল অংশটিকে রাসায়নিক মাধ্যমের অবতল অংশের চেয়ে অগ্রাধিকারমূলকভাবে দ্রবীভূত করা, যাতে একটি মসৃণ পৃষ্ঠ পাওয়া যায়। এই পদ্ধতির প্রধান সুবিধা হল যে এটি জটিল সরঞ্জাম ছাড়াই জটিল আকারের সাথে ওয়ার্কপিসকে পোলিশ করতে পারে।

ছাঁচ আনুষাঙ্গিক

3. ইলেক্ট্রোলাইটিক পলিশিং

ইলেক্ট্রোপলিশিংয়ের মূল নীতিটি রাসায়নিক পলিশিংয়ের মতোই, অর্থাৎ, উপাদানের পৃষ্ঠের উপর থাকা ছোট প্রসারিত অংশগুলিকে বেছে বেছে দ্রবীভূত করে পৃষ্ঠটি মসৃণ হয়। রাসায়নিক পলিশিংয়ের সাথে তুলনা করে, এটি ক্যাথোড প্রতিক্রিয়ার প্রভাব দূর করতে পারে এবং আরও ভাল প্রভাব ফেলে।

4. অতিস্বনক মসৃণতা

ছাঁচের অংশগুলিকে ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম সাসপেনশনে রাখুন এবং অতিস্বনক ক্ষেত্রে একত্রে রাখুন। অতিস্বনক এর দোলনের উপর নির্ভর করে, ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম স্থল এবং workpiece পৃষ্ঠের উপর পালিশ করা যেতে পারে. অতিস্বনক যন্ত্রের ম্যাক্রো ফোর্স ছোট এবং ওয়ার্কপিস বিকৃতি ঘটাবে না, তবে টুলিং তৈরি করা এবং ইনস্টল করা কঠিন।

ছাঁচ আনুষাঙ্গিক

5. তরল মসৃণতা

ফ্লুইড পলিশিং পলিশিংয়ের উদ্দেশ্য অর্জনের জন্য ওয়ার্কপিস পৃষ্ঠকে ধোয়ার জন্য উচ্চ-গতির প্রবাহিত তরল এবং এর ক্ষয়কারী কণার উপর নির্ভর করে। সাধারণ পদ্ধতিগুলি হল: ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম জেট মেশিনিং, লিকুইড জেট মেশিনিং, হাইড্রোডাইনামিক গ্রাইন্ডিং ইত্যাদি।

6. চৌম্বক ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম মসৃণতা

চৌম্বক ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম মসৃণতা হল চৌম্বকীয় ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম ব্রাশ ব্যবহার করে চৌম্বকীয় ক্ষেত্রের কর্মের অধীনে ওয়ার্কপিসকে পিষে ফেলার জন্য। এই পদ্ধতিতে উচ্চ প্রক্রিয়াকরণ দক্ষতা, ভাল মানের, প্রক্রিয়াকরণের অবস্থার সহজ নিয়ন্ত্রণ এবং ভাল কাজের অবস্থার সুবিধা রয়েছে।