অটোমোবাইল নিয়ন্ত্রণ হাত

- 2021-11-08-

সাসপেনশন সিস্টেম আধুনিক অটোমোবাইলের একটি গুরুত্বপূর্ণ অংশ, যা রাইডের আরাম এবং পরিচালনার স্থিতিশীলতার উপর দারুণ প্রভাব ফেলে। অটোমোবাইল কন্ট্রোল আর্ম (কন্ট্রোল আর্ম, যা সুইং আর্ম নামেও পরিচিত) অটোমোবাইল সাসপেনশন সিস্টেমের স্টিয়ারিং এবং ফোর্স ট্রান্সমিশন উপাদান হিসাবে, শরীরের বিভিন্ন শক্তির চাকার উপর কাজ করবে এবং একটি নির্দিষ্ট ট্র্যাক মুভমেন্ট অনুযায়ী চাকাটি নিশ্চিত করবে। গাড়ির কন্ট্রোল আর্ম চাকা এবং গাড়ির বডিকে যথাক্রমে বল কব্জা বা বুশিং দ্বারা একত্রিত করে। যানবাহন নিয়ন্ত্রণ হাত (এর সাথে সংযুক্ত বুশিং এবং বল হেড সহ) যথেষ্ট দৃঢ়তা, শক্তি এবং পরিষেবা জীবন থাকতে হবে।

অটোমোবাইল কন্ট্রোল আর্মের গঠন

1. স্ট্যাবিলাইজার লিঙ্ক

সাসপেনশন ইনস্টল করা হলে, স্টেবিলাইজার বারের লিঙ্কের এক প্রান্ত রাবার বুশিংয়ের মাধ্যমে ট্রান্সভার্স স্টেবিলাইজার বারের সাথে সংযুক্ত থাকে এবং অন্য প্রান্তটি রাবার বুশিং বা বল জয়েন্টের মাধ্যমে নিয়ন্ত্রণ আর্ম বা নলাকার শক শোষকের সাথে সংযুক্ত থাকে। ট্রান্সভার্স স্টেবিলাইজার বার লিঙ্কটি হোম নির্বাচনে প্রতিসমভাবে ব্যবহার করা হয়, যা অপারেশন স্থায়িত্ব উন্নত করতে পারে।

2. টাই রড

সাসপেনশন ইনস্টলেশনের সময়, টাই রডের এক প্রান্তে রাবার বুশিং ফ্রেম বা গাড়ির বডির সাথে সংযুক্ত থাকে এবং অন্য অংশে রাবার বুশিং হুইল হাবের সাথে সংযুক্ত থাকে। এই ধরনের নিয়ন্ত্রণ আর্ম বেশিরভাগই অটোমোবাইল মাল্টি লিঙ্ক সাসপেনশন এবং স্টিয়ারিং সিস্টেমের টাই রডে প্রয়োগ করা হয়। এটি প্রধানত ট্রান্সভার্স লোড বহন করে এবং একই সময়ে চাকা চলাচলকে গাইড করে।

3. অনুদৈর্ঘ্য টাই রড

অনুদৈর্ঘ্য টাই রড বেশিরভাগই ট্র্যাকশন এবং ব্রেকিং ফোর্স স্থানান্তর করার জন্য ড্র্যাগ সাসপেনশনের জন্য ব্যবহৃত হয়।

4. একক নিয়ন্ত্রণ বাহু

এই ধরনের যানবাহন নিয়ন্ত্রণ হাত বেশিরভাগই মাল্টি লিঙ্ক সাসপেনশনে ব্যবহৃত হয়। চাকা থেকে ট্রান্সভার্স এবং অনুদৈর্ঘ্য লোড স্থানান্তর করতে দুটি একক নিয়ন্ত্রণ অস্ত্র একসাথে ব্যবহার করা হয়।

5. কাঁটা (V) বাহু

এই ধরনের অটোমোবাইল কন্ট্রোল আর্ম বেশিরভাগই ডবল উইশবোন ইন্ডিপেন্ডেন্ট সাসপেনশনের উপরের এবং নিচের বাহু এবং ম্যাকফারসন সাসপেনশনের নিচের বাহুতে ব্যবহৃত হয়। আর্ম বডির কাঁটা গঠন প্রধানত ট্রান্সভার্স লোড প্রেরণ করে।

6. ত্রিভুজাকার বাহু

এই ধরনের যানবাহন নিয়ন্ত্রণ হাত বেশিরভাগই সামনের সাসপেনশন ম্যাকফারসন সাসপেনশনের নীচের বাহুতে ট্রান্সভার্স এবং অনুদৈর্ঘ্য লোড স্থানান্তর করতে এবং চাকার এবং শরীরের আপেক্ষিক গতিবিধি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।