প্রেস টুলের প্রাথমিক জ্ঞান

- 2021-10-27-

1. Crimping(প্রেস টুলস)
ক্রিম্পিং হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা একটি ওয়ার্কপিসের প্রান্তকে একটি বদ্ধ বৃত্তে ঘুরিয়ে দেয়। ক্রিমিং বৃত্তের অক্ষটি রৈখিক।

2. কার্ল প্রান্ত(প্রেস টুলস)
রোলিং এজ হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা ফাঁপা অংশের উপরের প্রান্তটিকে একটি বন্ধ বৃত্তের মধ্যে ঘূর্ণায়মান করে।

3. অঙ্কন(প্রেস টুলস)
অঙ্কন একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা সমতল ফাঁকা বা প্রক্রিয়া অংশটিকে একটি বাঁকা পৃষ্ঠে পরিবর্তন করে। বাঁকা পৃষ্ঠটি প্রধানত পাঞ্চের নীচে উপাদানের প্রসারণ দ্বারা গঠিত হয়।

4. প্রসারিত নমন(প্রেস টুলস)
টেনশন বাঁক হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা টান এবং বাঁকানো মুহুর্তের যৌথ কর্মের অধীনে নমনের বিকৃতি উপলব্ধি করে এবং পুরো নমন ক্রস সেকশনটিকে প্রসার্য চাপের অধীন করে তোলে।

5. ফুলে যাওয়া(প্রেস টুলস)
বুলগিং হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যেখানে ফাঁপা অংশ বা টিউবুলার অংশগুলি ব্যাস বরাবর বাইরের দিকে প্রসারিত হয়। বিভাগকরণ একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা গঠনকারী অংশগুলিকে কয়েকটি অংশে বিভক্ত করে।

6. সমতলকরণ
সমতলকরণ হল স্থানীয় বা সামগ্রিক প্ল্যানার অংশগুলির সমতলতা উন্নত করার জন্য একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া।

7. আনডুলেশন গঠন
এটি একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা স্থানীয় বিষণ্নতা বা bulges গঠনের জন্য উপকরণের সম্প্রসারণের উপর নির্ভর করে। ঘূর্ণায়মান গঠনে উপাদানের বেধের পরিবর্তন অনিচ্ছাকৃত, অর্থাৎ, বেধের একটি ছোট পরিবর্তন স্বাভাবিকভাবেই বিকৃতি প্রক্রিয়ায় গঠিত হয়, নকশায় উল্লেখিত প্রয়োজনীয়তা নয়।

8. বাঁক
বাঁক একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা উপাদানগুলির প্লাস্টিকের বিকৃতি তৈরি করতে চাপ ব্যবহার করে, যাতে একটি নির্দিষ্ট বক্রতা এবং কোণ সহ একটি আকারে বাঁকানো যায়।

9. চিসেলিং
চিসেলিং হল ধারালো প্রান্ত দিয়ে চিসেলিং ডাই ব্যবহার করে একটি ফাঁকা বা খোঁচা প্রক্রিয়া। ছেঁকে নেওয়ার জন্য কোন লোয়ার ডাই নেই, উপাদানের নিচে শুধুমাত্র একটি সমতল প্লেট প্যাড করা হয় এবং খোঁচা করা বেশিরভাগ উপাদানই অধাতু।

10. গভীর গর্ত ফাঁকা
ডিপ হোল ব্ল্যাঙ্কিং হল একটি পাঞ্চিং প্রক্রিয়া যখন গর্তের ব্যাস ঘুষি দেওয়ার উপাদানটির পুরুত্বের সমান বা কম হয়।

11. খালি করা
ব্ল্যাঙ্কিং হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা একটি বন্ধ কনট্যুর বরাবর উপকরণগুলিকে আলাদা করে। পৃথক করা উপাদানগুলি ওয়ার্কপিস বা প্রক্রিয়া অংশে পরিণত হয়, যার বেশিরভাগই প্ল্যানার।

12. নেকিং
নেকিং হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা ফাঁপা বা টিউবুলার অংশগুলির খোলা অংশকে সংকুচিত করার জন্য এটিকে হ্রাস করে।

13. পুনর্নির্মাণ
শেপিং হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা উপাদান প্রবাহের উপর নির্ভর করে এবং ওয়ার্কপিসের যথার্থতা নিশ্চিত করতে অল্প পরিমাণে অংশগুলির আকার এবং আকার পরিবর্তন করে।

14. সংস্কার
ট্রিমিং হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যেখানে কনট্যুর বা ভিতরের কনট্যুর বরাবর অল্প পরিমাণ উপাদান কাটা হয়, যাতে প্রান্তের ফিনিস এবং লম্বতা উন্নত করা যায়। সংস্কার প্রক্রিয়া সাধারণত একই সময়ে মাত্রিক নির্ভুলতা উন্নত করে।

15. গর্ত বাঁক
হোল বাঁক একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা উপাদানটিকে ভিতরের গর্তের চারপাশে একটি পার্শ্ব উল্লম্ব ফ্ল্যাঞ্জে পরিণত করে।

16. ফ্ল্যাঞ্জিং
Flanging হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা উপাদানটিকে কনট্যুর বক্ররেখা বরাবর একটি সংক্ষিপ্ত দিকে পরিণত করে।

17. গভীর অঙ্কন
গভীর অঙ্কন হল একটি স্ট্যাম্পিং প্রক্রিয়া যা ফ্ল্যাট ফাঁকা বা প্রক্রিয়া অংশগুলিকে ফাঁপা অংশে পরিবর্তন করে, বা আরও ফাঁপা অংশগুলির আকার এবং আকার পরিবর্তন করে। গভীর অঙ্কনে, মূল অংশটি মূলত ডাইতে প্রবাহিত পাঞ্চের নীচের বাইরের উপাদান দ্বারা গঠিত হয়।

18. ক্রমাগত অঙ্কন
ক্রমাগত অঙ্কন হল একটি স্ট্যাম্পিং পদ্ধতি যা স্ট্রিপের (কুণ্ডলী) উপর একাধিক গভীর অঙ্কনের মাধ্যমে ধীরে ধীরে প্রয়োজনীয় আকৃতি এবং আকার তৈরি করতে একই ডাই (কনটিউয়াস ড্রয়িং ডাই) ব্যবহার করে।

19. পাতলা অঙ্কন
পাতলা অঙ্কন হল একটি অঙ্কন প্রক্রিয়া যা ফাঁপা অংশগুলির আকার এবং আকারকে আরও পরিবর্তন করে এবং ইচ্ছাকৃতভাবে পাশের প্রাচীরকে পাতলা করে।

20. বিপরীত অঙ্কন
বিপরীত অঙ্কন হল একটি গভীর অঙ্কন প্রক্রিয়া যা ফাঁপা অংশগুলির ভিতরের প্রাচীরকে পরিণত করে।

21. ডিফারেনশিয়াল তাপমাত্রা অঙ্কন
ডিফারেনশিয়াল টেম্পারেচার ডিপ ড্রয়িং হল একটি গভীর অঙ্কন প্রক্রিয়া যেখানে বিকৃত হওয়া উপাদানের তাপমাত্রা গরম এবং ঠান্ডা করার মাধ্যমে বিকৃত অংশের তুলনায় অনেক বেশি, যাতে বিকৃতির মাত্রা উন্নত করা যায়।

22. হাইড্রোলিক অঙ্কন
হাইড্রোলিক ডিপ ড্রইং হল একটি গভীর অঙ্কন প্রক্রিয়া যা ফাঁপা অংশ তৈরি করতে পাঞ্চ বা অবতল ডাই প্রতিস্থাপন করতে কঠোর বা নমনীয় পাত্রে থাকা তরল ব্যবহার করে।

23. শক্তিবৃদ্ধি টিপে

পাঁজর টিপে একধরনের আনডুলেটিং ফর্মিং। যখন স্থানীয় আনডুলেশন রিইনফোর্সমেন্ট আকারে ঘটে, তখন সংশ্লিষ্ট আনডুলেশন গঠন প্রক্রিয়াটিকে রিইনফোর্সমেন্ট প্রেসিং বলা হয়